দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে?

নামাজ মুসলমানদের জন্য ফরজ ইবাদত। নামাজের মধ্যে সঠিক নিয়ম-কানুন মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে অনেকেই জানতে চান, দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে?

দোয়া মাসুরা কি এবং এর গুরুত্ব

দোয়া মাসুরা হল নামাজের একটি গুরুত্বপূর্ণ দোয়া যা আমরা তাশাহুদ বা আত্তাহিয়াতু পড়ার পর পড়ি। এটি মূলত মহান আল্লাহর প্রশংসা ও দোয়া প্রার্থনা করার একটি মাধ্যম। দোয়া মাসুরার গুরুত্ব অপরিসীম, কারণ এটি নামাজকে পূর্ণতা প্রদান করে।

দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে?

নামাজের মূল ফরয বা রুকনগুলো আদায় করা জরুরি, যেমন ক্বিয়াম, রুকু, সিজদা, তাশাহুদ ইত্যাদি। দোয়া মাসুরা পড়া সুন্নাত হিসেবে গণ্য হয়। তাই, দোয়া মাসুরা না পড়লেও নামাজ বাতিল হবে না, তবে এটি সুন্নাতে মুআক্কাদাহ (মজবুত সুন্নাত)। অতএব, এটি না পড়া মাকরূহ (অনুচিত) হতে পারে।

কীভাবে দোয়া মাসুরা পড়বেন؟

নামাজের মধ্যে তাশাহুদের পর দোয়া মাসুরা পড়তে হয়। এটি বেশ সহজ ও সুন্দর একটি দোয়া। আপনি যদি এটি শিখতে চান, তবে নিচের মত করে পড়তে পারেন:

“আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মদিওঁ ওয়া আলা আলে মুহাম্মদ…”

নামাজের মধ্যে অন্যান্য গুরুত্বপূর্ণ দোয়া

দোয়া মাসুরা ছাড়াও, নামাজের মধ্যে অন্যান্য গুরুত্বপূর্ণ দোয়া রয়েছে যা আপনি পড়তে পারেন। এগুলো নামাজকে আরও অর্থবহ ও পূর্ণ করে তোলে।

উপসংহার

দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে – এই প্রশ্নের উত্তর হল, হ্যাঁ, নামাজ হবে। তবে দোয়া মাসুরা পড়লে নামাজের সৌন্দর্য ও পূর্ণতা বৃদ্ধি পায়। সুতরাং, আমরা চেষ্টা করবো দোয়া মাসুরা সহ অন্যান্য সুন্নাত দোয়াগুলো নিয়মিতভাবে নামাজে অন্তর্ভুক্ত করতে।

আপনার নামাজ কবুল হোক এবং আপনি যেন দোয়া মাসুরা সহ সকল সুন্নাত দোয়া সহজে শিখতে ও পড়তে পারেন।

Leave a Comment