আরবি হরফ ২৯ টি । উচ্চারণ ও বিস্তারিত পর্যালোচনা

শেয়ার করুন

আরবি হরফ ২৯ টি । যার ভিত্তিতে কুরআনুল কারিম, হাদিস ও অন্যান্য গুরুত্বপূর্ণ ইসলামিক গ্রন্থ ও প্রবন্ধ রচিত। তাই একজন মুসলিম হিসাবে আমাদের জন্য আরবি ভাষা জানা অতি গুরুত্বপূর্ণ। আর আরবি ভাষা শিখার প্রথম স্তর হচ্ছে আরবি হরফ বা বর্ণগুলো শিখা।

বি. দ্র. : প্রকৃত পক্ষে আরবি ভাষায় হরফ বা বর্ণ ২৮ টি। কেননা হামযা ও আলিফ মূলত একটি হরফ। যখন আলিফ এর ‍মধ্যে কোনো হরকত যুক্ত হয় তখন সেই আফিলকে হামযা হিসাবে উচ্চারণ করা হয়। এই বিষয়টি আমাদের মনে রেখে আরবি হরফগুলো শিখতে হবে।

আরবি ২৯ হরফের ইতিহাস

আরবি হরফ লেখার উদ্ভব নিয়ে বিভিন্ন মতামত রয়েছে। মকহুল হুজলী বর্ণনা করেছেন : ‘প্রথম যে ব্যক্তিরা লেখা এবং লেখার কৌশল তৈরি করেছিলেন, তারা ছিলেন নাফিস, নাসর, তিমা, এবং ডুমা, যাঁরা ইসমাইল ইবনে ইব্রাহিমের সন্তান। তাঁরা এমনভাবে এই হরফগুলো তৈরি করেছিলেন যেখানে বর্ণগুলি একটির সাথে অন্যটির সাথে সংযুক্ত থাকত। হেমিসা এবং কিদার, যারা ইসমাইলের সন্তান, তাঁরা বর্ণগুলি বিভক্ত করেছিলেন।’

বুরহানউদ্দীন আল-হালাবি তাঁর বই সিরাত আল-হালাবিয়াতে বলেছেন: ‘ইসমাইলের বংশধরদের মধ্যে প্রথম যে ব্যক্তি আরবিতে লিখেছিলেন, তিনি ছিলেন নাজার ইবনে মাদ ইবনে আদনান।’

আবু হাসান আলী ইবনে আল-হুসাইন ইবনে আলী আল-মাসুদি বলেছেন: ‘প্রথম যে ব্যক্তি আরবি হরফ লেখার কৌশল তৈরি করেছিলেন, তারা ছিলেন আল-মুহসিন ইবনে জান্দাল ইবনে ইয়াসিব ইবনে মাদিয়ান। তারা আদনান ইবনে আদ ইবনে আদ্দের কাছে বসতি স্থাপন করেছিলেন, এবং তাঁদের নামগুলি ছিল আবজাদ, হাওয়াজ, হুত্বি, কালিমান, সাফফাস, ও কারাস। যখন তাঁরা বর্ণগুলি খুঁজে পান যা তাঁদের নামগুলিতে নেই, তাঁরা সেগুলি যোগ করেন এবং সেগুলির নাম রাখেন রোয়াদিফ, যা থা, খা, যাল, দাদ, য, এবং গাইন। এই বর্ণগুলির সম্মিলিত রূপ হল (থাখয দাধাঘ)। এইভাবে হুরুফুর হিজার বর্ণমালা সম্পূর্ণ হয়।’

আরবি হরফের প্রকারভেদ

আরবি ভাষার ২৯ টি হরফ মাখরাজ বা উচ্চারণের স্থান হিসাবে কয়েকভাগে বিভক্ত। আল জাওফ, হুরুফুল হালক, হুরুফুল লিসান ইত্যাদি। এর প্রতিটি হরফ মাখরাজ ও সিফত বা উচ্চারণের স্থান ও বিভিন্ন বৈশিষ্ট্য বিচিত্র।

আরবি হরফের উচ্চারণ

আরবি হরফের উচ্চারণ সঠিকভাবে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কুরআন তিলাওয়াতের সময় সঠিক উচ্চারণ রক্ষা করা জরুরি। তাই, উচ্চারণের জন্য বিশেষ প্রশিক্ষণ, অনুশীলন এবং তাজবিদ জানা জরুরি।

কুরআনে আরবি হরফ

কুরআন শরিফে প্রতিটি আরবি হরফের একটি বিশেষ স্থান ও গুরুত্ব রয়েছে। প্রতিটি হরফের সঠিক উচ্চারণ ও স্থানান্তর কুরআন পড়ার সময় অনুসরণ করা আবশ্যক।

আরবি হরফের গুরুত্ব

আরবি হরফ কেবলমাত্র ভাষার একটি উপাদান নয়, বরং এটি ইসলাম শিক্ষা ও সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। আরবি হরফ শিখা ও জানাটা কুরআন হাদিস পড়া ও বুঝা ও ইসলামিক জ্ঞানভাণ্ডারে ডুব দেওয়ার প্রথম পদক্ষেপ। অন্যদিকে বিশ্বব্যাপী আরবি ভাষার অবস্থান হল ৪ র্থ। আরববিশ্বের ২২ টি দেশে, সেই সাথে অন্যান্য অনেক দেশে আরবি ভাষার প্রচলন রয়েছে। জাতিসংঘের ৬টি দাপ্তরিক ভাষার একটি হচ্ছে আরবি।

আরবি হরফের তালিকা

আরবি ভাষার ২৯ টি হরফ হল:

আরবি ভাষার ২৯টি হরফ হল:

ا, ب, ت, ث, ج, ح, خ, د, ذ, ر, ز, س, ش, ص, ض, ط, ظ, ع, غ, ف, ق, ك, ل, م, ن, ه, و, ي, ء

আরবি হরফ ২৯ টি ছবি
আরবি হরফ ২৯ টি ছবি ( ছবির নিচের কিউআর কোড স্কেন করে অডিও শুনতে পারবেন )
  1. ا (আলিফ)
  2. ب (বা)
  3. ت (তা)
  4. ث (ছা)
  5. ج (জিম)
  6. ح (হা)
  7. خ (খ)
  8. د (দাল)
  9. ذ (যাল)
  10. ر (রা)
  11. ز (যা)
  12. س (সিন)
  13. ش (শিন)
  14. ص (সোয়াদ)
  15. ض (দোয়াদ)
  16. ط (ত্বা)
  17. ظ (জ’আ)
  18. ع (আইন)
  19. غ (গাইন)
  20. ف (ফা)
  21. ق (কাফ)
  22. ك (কাফ)
  23. ل (লাম)
  24. م (মিম)
  25. ن (নুন)
  26. ه (হা)
  27. و (ওয়াও)
  28. ي (ইয়া)
  29. ء (হামযা)

আরবি হরফ শেখার উপায়

আরবি হরফ ও আরবি ভাষা শেখার জন্য বিভিন্ন উপায় রয়েছে। কুরআন শিক্ষা প্রতিষ্ঠান, অনলাইন কোর্স এবং ব্যক্তিগত শিক্ষকের সাহায্যে এই হরফগুলি শিখতে পারেন।

শিশুদের জন্য আরবি হরফ

শিশুদের আরবি হরফ শেখার জন্য বিভিন্ন ধরনের শিক্ষামূলক খেলনা ও বই পাওয়া যায়। এই সমস্ত উপকরণ শিশুদের আরবি হরফ শেখার প্রতি আগ্রহ বাড়ায়। এছাড়া আরবি ২৯ হরফ নিয়ে একটি চমৎকার সংগীত রয়েছে সেটা শুনিয়ে শিশুদের আরবি হরফগুলো শিখাতে পারেন।

আরবি ২৯ টি হরফ নিয়ে সংগীত

বড়দের জন্য আরবি হরফ

বড়দের জন্যও আরবি হরফ শেখা গুরুত্বপূর্ণ। ইসলামিক শিক্ষায় বড়দের আরবি হরফ শিখা এবং তাদের ধর্মীয় জ্ঞান উন্নত করতে এর বিকল্প নেই।

উপসংহার

আরবি হরফ ইসলামিক শিক্ষার মূল উপাদান। এই হরফগুলি সঠিকভাবে জানা ও উচ্চারণ করা মুসলিমদের ধর্মীয় জ্ঞান ও আধ্যাত্মিকতা উন্নত করতে সাহায্য করে। তাই, আরবি হরফ শিখা প্রতিটি মুসলিমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।


শেয়ার করুন

Leave a Comment