টুপি ও পাগড়ি পরা কি সুন্নত? হাদিস ও দলিল-ভিত্তিক উত্তর

শেয়ার করুন

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম টুপি ও পাগড়ি পরার নির্দেশ দিয়েছেন বলে কোনো বর্ণনা নেই। তাই তাই টুপি বা পাগড়ি পরা সুন্নতে হাদিয়া বা নির্দেশিত সুন্নত নয়। এ জন্য কেউ এগুলো পরিধান না করলে সে সুন্নত পরিত্যাগকারী হিসাবে বিবেচিত হবে না।

কিন্তু সহিহ হাদিসের মাধ্যমে এটা প্রমাণ হয় যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম টুপি ও পাগড়ি পরেছেন। এটা ছিলো তাঁর আদত বা অভ্যাসগত বৈশিষ্ট্য। কেউ যদি এই পরিধেয়গুলো রাসুলের ভালোবাসায় পরে তবে তা উত্তম হবে। কেননা রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)‘র অভ্যাসগত কর্ম-ক্রিয়াও উম্মতের জন্য উত্তম আদর্শ। যা অনুসরণের মধ্যে আমাদের জন্য রয়েছে কল্যাণ ও সওয়াবের প্রতিশ্রুতি।

উত্তরটির পক্ষে দালায়িল

টুপি পরা কি সুন্নত
টুপি পরা কি সুন্নত

আরো পড়ুন :

আল-কুরআন

{لقد كان لكم في رسول الله أسوة حسنة لمن كان يرجو الله واليوم الآخر وذكر الله كثيرا}

“নিশ্চয়ই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তোমাদের জন্য উত্তম আদর্শ, যারা আল্লাহ ও পরকালের আশা রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে।” (সূরা আল-আহযাব: ২১)

আল-কুরআন

{وَمَنْ يُطِعِ اللَّهَ وَرَسُولَهُ فَقَدْ فَازَ فَوْزًا عَظِيمًا}

“যে আল্লাহ ও তাঁর রাসুলের আনুগত্য করে, সে নিশ্চিতভাবে মহা সাফল্য অর্জন করবে।” (সূরা আল-আহযাব: ৭১)

স্কলারদের মতামত

ইমাম ইবনুল কাইয়্যিম (রহ.) বলেন:

“كانت له عمامة تسمى: السحاب، كساها عليا، وكان يلبسها ويلبس تحتها القلنسوة. وكان يلبس القلنسوة بغير عمامة، ويلبس العمامة بغير قلنسوة. وكان إذا اعتم، أرخى عمامته بين كتفيه، كما رواه مسلم في “صحيحه” عن عمرو بن حريث قال: “رأيت رسول الله صلى الله عليه وسلم على المنبر وعليه عمامة سوداء قد أرخى طرفيها بين كتفيه”. وفي مسلم أيضا، عن جابر بن عبد الله، أن رسول الله صلى الله عليه وسلم “دخل مكة وعليه عمامة سوداء”… ولَبِسَ القميص وكان أحب الثياب إليه، وكان كمه إلى الرسغ، ولبس الجبة والفروج وهو شبه القباء، والفرجية، ولبس القباء أيضا، ولبس في السفر جبة ضيقة الكمين” (زاد المعاد، ١/١٣٥).

“তার ( রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের) একটি পাগড়ি ছিল, যার নাম ছিল ‘আস-সাহাব’, যা তিনি আলী (রা.) কে উপহার দিয়েছিলেন। তিনি পাগড়ি পরতেন এবং তার নিচে টুপি পরতেন। তিনি টুপিবিহীন পাগড়ি পরতেন এবং পাগড়ি ছাড়াও টুপি পরতেন। যখন তিনি পাগড়ি পরতেন, তখন তার এক প্রান্ত পিঠের উপর ঝুলিয়ে দিতেন। যেমন সহিহ মুসলিমে আমর ইবন হুরাইথ (রা.) হতে বর্ণিত হয়েছে, তিনি বলেন: ‘আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-কে মিম্বরে দেখেছি, তার উপর একটি কালো পাগড়ি ছিল, যার প্রান্ত দুটো তার পিঠের উপর ঝুলানো ছিল।’ মুসলিমে আরো উল্লেখিত আছে, জাবির ইবন আবদুল্লাহ (রা.) হতে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কায় প্রবেশ করেছিলেন, তার উপর একটি কালো পাগড়ি ছিল…” ( যাদুল মায়াদ – খন্ড ১ / পৃষ্টা ১৩৫ )

আল-জানা’হ আদ-দাইমাহ ফতোয়া বোর্ডের মতামত

ফতোয়া বোর্ড থেকে জানানো হয়েছে:

“لبس العمامة من العادات وليس من العبادات، وإنما لبسها النبي صلى الله عليه وسلم لأنها كانت من لباس قومه، ولم يصح في فضل العمائم شيء، غير أن النبي صلى الله عليه وسلم لبسها، فالمشروع للإنسان أن يلبس ما تيسر له من لباس أهل بلده ما لم يكن محرما.”

“পাগড়ি পরা একটি অভ্যাস, ইবাদতের অংশ নয়। রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) পাগড়ি পরতেন কারণ এটি তার সম্প্রদায়ের পোশাক ছিল। পাগড়ির বিশেষ কোনো ফজিলত নেই, তবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এটি পরতেন। তাই, মানুষ তার নিজের এলাকার সাধারণ পোশাক পরতে পারে যদি তা হারাম না হয়।” (আল-জানা’হ আদ-দাইমাহ, ২৪/৪৩)

সাধারণ প্রশ্ন উত্তর

টুপি না পড়লে কি গুনাহ হবে?

না, টুপি না পরলে গুনাহ হবে না। এটি সুন্নতে মু’আক্কাদাহ বা নির্দেশিত সুন্নত নয়। তবে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অভ্যাসগত কাজ হিসেবে টুপি পরা উত্তম।

খালি মাথায় নামাজ পড়ার হুকুম কি?

খালি মাথায় নামাজ পড়া জায়েয তবে অপ্রিয়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাধারণত টুপি বা পাগড়ি পরে নামাজ পড়তেন।

মাথায় টুপি দেয়ার উপকারিতা কি?

মাথায় টুপি দেয়ার উপকারিতা হলো, এটি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অভ্যাসের অনুসরণ এবং সম্মান প্রদর্শন। এছাড়া এটি নামাজের সময় বিনয় এবং শালীনতার প্রকাশ ঘটায়।

টুপি পরা কি বাধ্যতামূলক?

না, টুপি পরা বাধ্যতামূলক নয়। এটি রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর অভ্যাসগত কাজ, ইবাদতের অংশ নয়।

টুপি পরার হাদিস কি?

রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) টুপি পরতেন, যেমন হাদিসে বর্ণিত আছে:

“كانت له عمامة تسمى: السحاب، كساها عليا، وكان يلبسها ويلبس تحتها القلنسوة.”

“তার একটি পাগড়ি ছিল, যার নাম ছিল ‘আস-সাহাব’, যা তিনি আলী (রা.) কে উপহার দিয়েছিলেন। তিনি পাগড়ি পরতেন এবং তার নিচে টুপি পরতেন।”


শেয়ার করুন

Leave a Comment