আত্তাহিয়াতু দুরুদ শরীফ। উচ্চারণ। অর্থ এবং গুরুত্ব

ভূমিকা: আত্তাহিয়াতু ও দুরুদ শরীফ নামাজের গুরুত্বপূর্ণ অংশ। তাই এর উচ্চারণ এবং অর্থ জানার গুরুত্ব অপরিসীম। নামাজের মাধ্যমে একজন মুসলিম আল্লাহর সাথে সংযোগ স্থাপন করেন এবং এই দোয়াগুলি সেই সংযোগকে গভীর এবং অর্থবহ করে তোলে।

আত্তাহিয়াতু: অর্থ এবং উচ্চারণ

আত্তাহিয়াতু হল নামাজের মধ্যে একটি বিশেষ দোয়া । এটি তাশাহুদে নামে পরিচিত। তাশাহুদে নিম্নলিখিত বাক্যগুলো পড়তে হয়।

মূল আরবি আত্তাহিয়াতু

اَلتَّحِيَّاتُ لِلّٰهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ ۞ اَلسَّلَامُ عَلَيْكَ اَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللّٰهِ وَبَرَكَاتُهُ ۞ اَلسَّلَامُ عَلَيْنَا وَعَلٰى عِبَادِ اللّٰهِ الصّٰلِحِيْنَ ۞ اَشْهَدُ اَنْ لَا اِلٰهَ اِلَّا اللّٰهُ وَ اَشْهَدُ اَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُوْلُهُ

বাংলা উচ্চারণ : আত্তাহিয়াতু লিল্লাহি ওয়াস-সালাওয়াতু ওয়াত-তইয়িবাতু। আস-সালামু আলাইকা আইয়্যুহান-নাবিয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। আস-সালামু আলাইনা ওয়া আ’লা ইবাদিল্লাহিস-সালিহীন। আশহাদু আল্লাহ ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহ।

আত্তাহিয়াতু দুরুদ শরীফ
আত্তাহিয়াতু দুরুদ শরীফ

বাংলা অনুবাদ

সমস্ত সম্মান, সমস্ত দোয়া এবং সমস্ত পবিত্রতা আল্লাহর জন্য। হে নবী, আপনার উপর শান্তি, আল্লাহর রহমত এবং তাঁর বারাকাহ (বর্ষিত হোক)। আমাদের এবং আল্লাহর নেক বান্দাদের উপরও শান্তি বর্ষিত হোক। আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া আর কোন উপাস্য নেই এবং মুহাম্মদ (সা.) তাঁর বান্দা এবং রাসূল।

দুরুদ শরীফ: অর্থ এবং উচ্চারণ

দুরুদ শরীফ হল প্রিয় নবী মুহাম্মদ (সা.) এর উপর আশীর্বাদ ও শান্তি প্রার্থনা করা। দুরুদ শরীফ পাঠের জন্য অনেক বাক্য রয়েছে আমারা নিম্নে একটি রূপ তুলে ধরছি।

উচ্চারণ

اَللّٰهُمَّ صَلِّ عَلٰى مُحَمَّدٍ وَعَلٰى اٰلِ مُحَمَّدٍ كَمَا صَلَّيْتَ عَلٰى اِبْرٰهِيمَ وَعَلٰى اٰلِ اِبْرٰهِيمَ اِنَّكَ حَمِيدٌ مَّجِيْدٌ ۞ اَللّٰهُمَّ بَارِكْ عَلٰى مُحَمَّدٍ وَعَلٰى اٰلِ مُحَمَّدٍ كَمَا بَارَكْتَ عَلٰى اِبْرٰهِيمَ وَعَلٰى اٰلِ اِبْرٰهِيمَ اِنَّكَ حَمِيدٌ مَّجِيْدٌ

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিন ওয়া আলা আ’লি মুহাম্মাদ, কামা সাল্লাইতা আলা ইবরাহীমা ওয়া আলা আ’লি ইবরাহীমা ইন্নাকা হামিদুম মজিদ।

আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মাদিন ওয়া আলা আ’লি মুহাম্মাদ, কামা বারাকতা আলা ইবরাহীমা ওয়া আলা আ’লি ইবরাহীমা ইন্নাকা হামিদুম মজিদ

বাংলা অনুবাদ

হে আল্লাহ, মুহাম্মদ (সা.) এবং তাঁর পরিবারবর্গের উপর আশীর্বাদ বর্ষণ করুন, যেমন আপনি ইব্রাহিম (আ.) এবং তাঁর পরিবারবর্গের উপর আশীর্বাদ বর্ষণ করেছেন। নিশ্চয়ই আপনি প্রশংসিত এবং মহিমান্বিত। হে আল্লাহ, মুহাম্মদ (সা.) এবং তাঁর পরিবারবর্গের উপর বরকত দিন, যেমন আপনি ইব্রাহিম (আ.) এবং তাঁর পরিবারবর্গের উপর বরকত দিয়েছেন। নিশ্চয়ই আপনি প্রশংসিত এবং মহিমান্বিত।

আত্তাহিয়াতু ও দুরুদ শরীফের গুরুত্ব

নামাজে আত্তাহিয়াতু এবং দুরুদ শরীফের গুরুত্ব অনেক। এটি শুধুমাত্র নামাজের অবিচ্ছেদ্য অংশ নয়, বরং এর মাধ্যমে আমরা আল্লাহ এবং নবী মুহাম্মদ (সা.) এর সাথে আমাদের সম্পর্ককে সুদৃঢ় করতে পারি।

আত্তাহিয়াতু

  • নামাজের মধ্যে আল্লাহর প্রশংসা ও সম্মান প্রদর্শন করে।
  • এটি আমাদেরকে স্মরণ করায় যে আল্লাহর সম্মান, দোয়া ও পবিত্রতা সবার উপরে।

দুরুদ শরীফ

  • নবী মুহাম্মদ (সা.) এর প্রতি আমাদের ভালোবাসা ও শ্রদ্ধা প্রকাশ করে।
  • এটি আমাদেরকে নবীর সুন্নাহ অনুসরণ করতে উদ্বুদ্ধ করে।

হাদিসে আত্তাহিয়াতু এবং দুরুদ শরীফের উপকারিতা

আত্তাহিয়াতু সম্পর্কে হাদিস

হজরত ইবনে মাসউদ (রা.) হতে বর্ণিত: রাসূলুল্লাহ (সা.) বলেছেন, “যখন তোমাদের কেউ নামাজে বসে, সে যেন বলে:

اَلتَّحِيَّاتُ لِلّٰهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ ۞ اَلسَّلَامُ عَلَيْكَ اَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللّٰهِ وَبَرَكَاتُهُ ۞ اَلسَّلَامُ عَلَيْنَا وَعَلٰى عِبَادِ اللّٰهِ الصّٰلِحِيْنَ ۞ اَشْهَدُ اَنْ لَا اِلٰهَ اِلَّا اللّٰهُ وَ اَشْهَدُ اَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُوْلُهُ

অতঃপর সে যা ইচ্ছা প্রার্থনা করতে পারে।” (সহিহ বুখারি : ৮৩১)

দুরুদ শরীফ সম্পর্কে হাদিস

  •  নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “যে ব্যক্তি আমার উপর একবার দরূদ পাঠ করবে, আল্লাহ তায়াল তার উপর দশবার দরুদ পাঠাবেন। (মুসলিম : ৩৮৪)
  • নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “তোমরা আমার কবরকে ঈদ তথা সম্মিলনস্থলে পরিণত করবে না, আর তোমরা আমার উপর দরূদ পাঠ কর; কেননা তোমাদের দরূদ আমার কাছে পৌঁছে যায়, তোমরা যেখানেই থাক না কেন। ( আবূ দাউদ : ২০৪৪)
  • নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “যার সামনে আমার নাম উল্লেখ করা হলো অতঃপর সে আমার উপর দরূদ পড়লো না, সে প্রকৃত পক্ষে কৃপণ। ( তিরমিজি : ৫৫১)
  • রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “পৃথিবীতে আল্লাহর একদল ভ্রাম্যমাণ ফেরেশতা রয়েছে যারা উম্মতের পক্ষ থেকে প্রেরিত সালাম আমার কাছে পৌঁছিয়ে দেয়। ( নাসাঈ : ১২৮২)
  • এ সম্পর্কে আরো জানতে পারেন হাদিসবিডি থেকে।

কীভাবে নামাজে আত্তাহিয়াতু এবং দুরুদ শরীফ পড়তে হয়

নামাজের প্রতি দুই রাকাত পর আত্তাহিয়াতু এবং শেষ বৈঠকে আত্তাহিয়াতুও দুরুদ শরীফ এবং অন্যান্য দোয়া পড়তে হয়। এই দোয়াগুলি পড়ার সময় আমাদের মনোযোগ শ্রদ্ধার সাথে আল্লাহর প্রতি নিবেদিত থাকা উচিত।

উপকারিতা

  • আল্লাহর নৈকট্য: এই দোয়াগুলি পড়ার মাধ্যমে আমরা আল্লাহর কাছাকাছি পৌঁছাতে পারি।
  • নবীর সুপারিশ: দুরুদ শরীফ পড়লে নবী (সা.) আমাদের জন্য আল্লাহর কাছে সুপারিশ করবেন।

উপসংহার

আত্তাহিয়াতু ও দুরুদ শরীফ নামাজের একটি গুরুত্বপূর্ণ অংশ। যা আমাদের ইমানকে মজবুত করে এবং আল্লাহর নৈকট্য অর্জনে সাহায্য করে। এটি শুধুমাত্র একটি আনুষ্ঠানিকতা নয়, বরং একটি আধ্যাত্মিক অনুশীলন, যা আমাদের মন, দেহ এবং আত্মাকে আল্লাহর প্রতি নিবেদিত করে।

Leave a Comment